• Tue. May 17th, 2022

মহানায়িকার জন্মদিনে ওপার বাংলার বাসগৃহে অনুরাগীদের উদযাপন

৬ এপ্রিল ছিল বাংলা চলচ্চিত্রের মহানায়িকা সুচিত্রা সেনের জন্মদিন। বেঁচে থাকলে নব্বই পেরিয়ে যেতেন তিনি। তিনি খ্যাতির শীর্ষে থাকতে থাকতেই অভিনয় জগৎ থেকে সরে আসেন। কিন্তু চলচ্চিত্র জগতের তাঁর সঙ্গে যোগ না থাকলেও আজও তাঁকে মানুষ মনে রেখেছে। গতকাল তাঁর জন্মদিনে তাঁর পৈত্রিক ভিটেতে তাঁরই জন্মদিন উদযাপন করলেন অনুরাগীরা।

অনেকেই জানেন মহানায়িকার আসল নাম রমা দাশগুপ্ত, পরে তিনি চলচ্চিত্র জগতে প্রবেশের পর নাম হয়েছিল সুচিত্রা সেন। তিনি জন্ম গ্রহণ করেন অধুনা বাংলাদেশের পাবনা শহরে। পাবনার হেমসাগর লেনের সেই বাড়িতে তাঁর জন্মদিন পালন করলেন সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ। এপার বাংলায় মহানায়িকার বাসগৃহ অটুট না থাকলেও ওপার বাংলার পাবনায় সুচিত্রাপ্রেমীরা লড়াই করে তাঁর বাসগৃহ রক্ষা করেছেন।

সুচিত্রাপ্রেমীদের আন্দোলন এবং আইনি লড়াইয়ের ফলে ২০১৫ সালে বাড়িটি দখলমুক্ত হয় এবং আবার জেলা প্রশাসনের তত্ত্বাবধানে ফিরে আসে তাঁর বাসগৃহ। মহানায়িকা সুচিত্রা সেনের স্মৃতিকে ধরে রাখা এবং তাঁকে স্মরণ করার জন্য ২০০৪ সাল থেকে পাবনায় সুচিত্রা সেন স্মৃতি সংরক্ষণ পরিষদ প্রতি বছর বিভিন্ন কর্মসূচি পালন করে। তারা প্রত্যেকে গতকাল সকাল ১১টায় মহানায়িকার আদি বাড়িতে তাঁর মূর্তিতে পুষ্পমাল্য অর্পণ করেন।