• Tue. Aug 16th, 2022

টোটা এবার ‘স্যর’ থেকে ‘দাদা’ হলেন!

কেউ মানেন জীবনই সবচেয়ে বড় শিক্ষক। আবার কারোর কাছে তাঁর প্রথম গুরু তাঁর মা-বাবাই আসল শিক্ষক। শিক্ষক দিবসে সাধারণের সঙ্গে তারকারাও তাঁদের শিক্ষাগুরুকে সম্মান জানিয়েছেন এভাবেই। কিন্তু কোনও শিক্ষককে এই বিশেষ দিনে ‘স্যার’ থেকে ‘দাদা’য় রূপান্তরিত হতে দেখেছেন? এমন এক ঘটনা ঘটলো অভিনেতা টোটা রায়চৌধুরীর জীবনে। তাঁর নবীন সহ-অভিনেতা শাহির রাজ টুইটে টোটাকে শ্রদ্ধা জানানোর পাশাপাশি ফাঁস করলেন অভিনেতার শিক্ষক থেকে অন্তরঙ্গ হয়ে ওঠার কাহিনী।

পরিচালক বিরসা দাশগুপ্তের ‘মুখোশ’ ছবিতে একসাথে পর্দা ভাগ করে নিয়েছেন টোটা এবং শাহির। অনির্বাণ ভট্টাচার্য, অনির্বাণ চক্রবর্তী, চান্দ্রেয়ী ঘোষ, পায়েল দে-র মতোই গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা গিয়েছে টোটা রায়চৌধুরীরকে। শাহিরের টুইটে লিখেছেন, ছবিতে কাজের মাধ্যমেই অভিনেতার সঙ্গে পরিচয় তাঁর। ছোট-বড় পর্দা, সৃজিত মুখোপাধ্যায়ের ওয়েব সিরিজ-সহ টলিউড-বলিউডের জনপ্রিয় অভিনেতাকে তিনি তাই সেটে ‘স্যার’ বলে সম্বোধন করেছিলেন। কিছু ক্ষণের মধ্যেই নাকি সেই ডাক বদলে দিয়েছেন স্বয়ং টোটা। ছাত্রকে তিনি প্রশ্ন করে বলেছিলেন, ‘আমি তোমার অঙ্কের শিক্ষক নাকি যে ‘স্যার’ বলছ?’ তার পরেই তিনি অনুরোধ করে বলেন তাঁকে যেন দাদা বলে ডাকা হয়।

শাহিরের মতে, ‘এ ভাবেই এক জন সেই অর্থে নতুন অভিনেতাকে সহজ করে দিলেন টোটাদা। খুব ভাল থেকো।’ ছাত্রের এই স্বীকারোক্তির জবাব দিয়েছেন তাঁর শিক্ষক টোটা। তিনি বলেন, ‘আরে! তুমি আমার সহশিল্পী অর্থাৎ সহযোদ্ধা! তা ছাড়া, আমি কোনও মহা তারকা নই। এক জন সাধারণ অভিনেতা মাত্র।’ তিনি তাঁর ছাত্রের অভিনয়ের প্রশংসা করে তাঁকে অনুপ্রাণিতও করেছেন এবং ভবিষ্যতের জন্য শুভেচ্ছা বার্তা জানিয়েছেন।