• Fri. Oct 7th, 2022

শীতকালে দুর্গাপূজা! এক সঙ্গে মীর এবং স্বস্তিকা

শীতের সকালে বারুইপুর রাজবাড়ি। সেই রাজবাড়ির দালানে এক পাশে রাখা একচালার দুর্গা প্রতিমা। শীতকালে দুর্গাপূজা? না, আসলে এখানেই সেট পড়েছে অভিজিৎ শ্রী দাসের প্রথম বড় ছবি ‘বিজয়ার পরে’ শুটিংয়ের। আর ঠিক কারণেই ভরা শীতে ফিরে এল শরতের আমেজ। এই ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করছেন স্বস্তিকা মুখোপাধ্যায় এবং মীর আফসার আলি।

ছবির দুই মুখ্য চরিত্র ‘মৃন্ময়ী’ রূপে দেখা যাবে অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়কে আর ‘মিজানুর’ রূপে দেখা যাবে অভিনেতা-সঞ্চালক মীর আফসার আলিকে। সেই রাজবাড়ির একটি ঘরে দেখা মিলল এই দুই অভিনেতার। কোনো একটি দৃশ্যের শুট চলছিল সে সময়। তাঁদের দুজনের পোষাকেই সাদা রঙের ছোঁয়া। সাদা কুর্তা, বাদামি ট্রাউজার্সে দেখা গেল মীরকে এবং স্বস্তিকার পরনে ছিল ঘিয়ে সাদা কুর্তা আর পালাজো।

দুর্গাপূজা, শ্রেষ্ঠ উৎসবকে ঘিরে আপামর বাঙালির এ যেন অনন্ত জিজ্ঞাসা চিরকাল থেকে যাবে। এটি একটি পারিবারিক গল্প। অলকানন্দা-আনন্দ এই দুই চরিত্র সারা বছর কোণঠাসা হয়ে কথার পিঠে কথা বোনেন। পুজো এলে মেয়ে মৃন্ময়ী ফেরেন মিজানুরকে সঙ্গে নিয়ে। ভাঙা পরিবারে হাতেগোনা কয়েকটা দিন আবার জোড়া লাগার পরিকল্পনা। এ যুগে অধিকাংশ ঘরে ঘরে এটাই ছবি। এই ছবিতে অলকানন্দা এবং আনন্দ চরিত্রে অভিনয় করছেন দুই প্রবীণ অভিনেতা দীপঙ্কর দে এবং মমতা শঙ্কর।