• Thu. Sep 23rd, 2021

‘মিমি’ ছবির একরত্তি খুদে ‘রাজ’ আসলে স্কটিশ?

‘মিমি’ ছবিতে পঙ্কজ ত্রিপাঠী, কৃতি স্যানন, সুপ্রিয়া পাঠক গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন বলিউডের এই পোড় খাওয়া সব তারকারা। কিন্তু দর্শকের মন জয় করেছে সেই একরত্তি ছেলে। বছর পাঁচেকের সেই স্কটিশ খুদের নাম জেকব স্মিথ।

সেই খুদে শিল্পীর মা-বাবার বিশ্ব ভ্রমণের খুব শখ। কয়েক বছর আগে জেকবকে নিয়ে তাঁরা গোয়ায় এসে থাকতে শুরু করেন। তার আগে জর্ডন , আলবানিয়ার মতো জায়গাতেও থেকে এসেছেন তাঁরা। এক সাক্ষাৎকারে জেকবের বাবা বলেছেন, ‘ওরা ভারতে ৬ মাস ধরে ছবিতে অভিনয়ের জন্য একটি বাচ্চার খোঁজ করছিল। ওদের সঙ্গে তখনই আমাদের কথা হয়।‘ তারপর জানা গেছে জেকবকে মনোনীত করা হয়েছিল এই ছবির জন্য কারণ পরিচালকের মনে হয়েছিল, সে খুব ভাল করে কাজ করবে।

ছবির জন্য মনোনীত হওয়ার পরে জেকবের মা-বাবা তাকে নিয়ে গোয়া থেকে মুম্বই চলে আসে। সেখানে অভিনয় শেখানোর স্কুলে ভর্তি করা হয় সেই খুদেকে। এর পরেই ছোট্ট জেকবকে নিয়ে চলে যাওয়া হয় রাজস্থানে, যেখানে গোটা ছবির শ্যুটিং হয়েছে। ছবিতে দেখানো হয়েছে, বিদেশি মা-বাবার সন্তান হলেও ভারতেই সারোগেসির মাধ্যমে জন্ম এবং বেড়ে ওঠা ‘রাজ’-এর। কিন্তু জেকবের হিন্দি উচ্চারণ স্পষ্ট না হওয়ায় সেই জন্য পরিচালককে ডাবিংয়ের সাহায্য নিতে হয়। তবে সংলাপের সঙ্গে মানানসই ভাবেই ঠোঁট নাড়িয়েছে সেই একরত্তি খুদে অভিনেতা। সেই সময় তার বয়স ছিল মাত্র ৩ বছর।