• Tue. May 17th, 2022

‘বিনিসুতোয়’তে কীভাবে জয়া আহসানকে গাঁথলেন দেবজ্যোতি মিশ্র?

‘বিনিসুতোয়’ ছবির পরিচালক অতনু ঘোষ। ছবির নেপথ্য কাহিনী সবাই বলে ছবির কিন্তু গান তৈরির পিছনের গল্প? জানালেন দেবজ্যোতি মিশ্র নিজে। এই ছবিতে তিনি সুর করেছেন। এই ছবিতে অতনু অভিনয়ের পাশাপাশি জয়া আহসানের আরও একটি পরিচয় সকলের সামনে এনেছেন। অভিনয়ের পাশাপাশি ছবির গানে বড় চমক জয়ার রবীন্দ্রগান। সুরকার বলেছেন যে, ‘সুখের মাঝে তোমায় দেখেছি’ গানটি অভিনেত্রীর গলায় যেন অন্য এক মাত্রা পেয়েছে।

এই কথা প্রসঙ্গে দেবজ্যোতি মিশ্র জানান যে, জয়া যে গাওয়ার আগে নিজের গলা যথেষ্ট ঘষামাজা করেছেন, তা তাঁর গান বলে দিচ্ছে। ওঁর কথা বলার নিজস্ব একটা বৈশিষ্ট্য আছে। সেখানে অন্য কোনও কণ্ঠে গানটি গাওয়া হলে একদম মানাত না। তাঁর মতে, বেশ অনেকটা সময় জয়া এই গানের জন্য দিয়েছেন। ছবির বিশেষ দৃশ্য তার সাক্ষী হয়ে থাকবে।

অভিনেত্রী জয়ার গান দেবজ্যোতি মিশ্রকে ফিরিয়ে নিয়ে গিয়েছে সেই হারানো দিনে। যখন রবীন্দ্রসঙ্গীত শিল্পীরা বিশেষ গায়কি অনুসরণ না করেই গান গাইতেন। ছবির সুর নিয়েও নিজের মত জানিয়েছেন তিনি। তিনি বলেন, ছবির বাকি দুটো গান নাকি তাঁর লেখা। তার মধ্যে ‘মনের ভিতরে মন’ গেয়েছেন গায়িকা ইমন চক্রবর্তী আর ‘এই তো বেশ আছি’ গায়ক রূপঙ্কর বাগচী। ইমনের গান এই ছবির মূল সুরকে অনেক এগিয়ে নিয়ে যায়। আমাদের জীবনে অনেক অন্য জীবন লুকিয়ে থাকে। ছবির গল্পের মধ্যে থাকে টুকরো ছোট ছোট অনেক গল্প। ইমনের গানে সে সবেরই প্রতিচ্ছবি উঠে এসেছে।