• Fri. Aug 19th, 2022

গোয়া ফেস্টিভ্যাল থেকে ব্রাত্য বসুর ছবি বাদ! কিন্তু কেন?

পরিচালক ব্রাত্য বসুর সিনেমা ‘ডিকশনারি’ কিছুদিন আগে গোয়া ফেস্টিভ্যালে ‘ইন্ডিয়ান প্যানোরমা’ তে মনোনয়ন পায়। কিন্ত এবার ২৫ টি সিনেমার মধ্যে বেছে বেছে তাঁর ছবিটিই বাদ দেওয়া হয়েছে বলে অভিযোগ ব্রাত্য বসুর। আর এ নিয়ে রাজনৈতিক অভিসন্ধি দেখছেন পরিচালক। পরিচালকের অভিযোগ, তাঁর রাজনৈতিক পরিচয়ের কারণে ছবিটি ছেঁটে ফেলা হয়েছে ফেস্টিভ্যাল থেকে। এমনকি তাঁর প্রযোজককে বলা হয়, তাঁদের প্রোডাকশন হাউসের অন্য কোনো ছবি দেখানো যেতে পারে কিন্তু ‘ডিকশনারি’ ছবিটি নয়। আর এই নিয়ে সরাসরি কেন্দ্রীয় বিজেপির দিকে আঙুল তুললেন নাট্যকার, চলচ্চিত্র নির্মাতা, অভিনেতা তথা এ রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু।

বৃহস্পতিবার এক সাংবাদিক বৈঠকে ব্রাত্য বসু জানান যে, ছবিটির বাদ যাওয়ার কারণ হিসাবে জানানো হয়েছে, ছবির পরিচালক ব্রাত্য বসুর নামের বানান ভুল লেখা ছিল তাঁদের পাঠানো ই-মেলে। এ নিয়ে ব্রাত্য বসু বলেন, আমার নামের ইংরেজি বানান বি এর জায়গায় ডি গেছে অর্থাৎ কিনা, দত্ত বসু লেখা গেছে। এর মধ্যে নির্ধারিত দিন পেরিয়ে যাওয়ায় পরে তাঁরা বলেন ব্রাত্য বসুর যে কোনও ছবি পাঠান। তবে সর্ত একটাই অন্য যে কোনও ছবি, কিন্তু ডিকশনারি নয়।

ব্রাত্য বসুর কাছে কারণটা খুবই হাস্যকর। ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়া তাঁদের একটা অ্যাপ্লিকেশনে নামের বানান ভুল গেছে অথচ তাঁর কাছে যে চিঠি এসেছে, সেই ওয়েবসাইট থেকে সেখানে তাঁর নামটা সঠিক বানান দিয়েছে। এর পরে ব্রাত্য বসু অভিযোগ করেছেন সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যে তাঁর ছবি নাকি বাদ দেওয়া হয়েছে। জুরিরা উচ্ছ্বসিত প্রশংসা করা সত্ত্বেও, আন্তর্জাতিক স্তরে পুরস্কার পাওয়া সত্ত্বেও তাঁর বাদ দেওয়া হল। এই নিয়ে ব্রাত্য বসু একদমই খুশি নন ফেস্টিভ্যালের উপর।