• Sat. Oct 1st, 2022

কেরিয়ারের শুরুতে ভাস্বরকে পরতে হয়েছিল উত্তমকুমারের কোট!

মানুষটা চলে গেছে ৪১ বছর আগে তাও আমরা তাঁকে ভুলতে পারিনি। তাঁদের মধ্যে কেউ কেউ আছেন, যাঁরা সত্যি ভাগ্যবান, যাঁরা মানুষটির সান্নিধ্যে পেয়েছিলেন। কেউ আবার তাঁকে জীবিত অবস্থায় পেয়েছেন। কেউ পেয়েছেন মৃত্যুর পরেও। মানুষটির নাম উত্তম কুমার। একটি আবেগঘন মুহূর্তের কথা শেয়ার করলেন অভিনেতা ভাস্বর চট্টোপাধ্যায়।

সোশ্যাল মিডিয়াতে একটি নিজের অভিজ্ঞতার কথা লিখেছেন ভাস্বর। বহু বছর আগে জন্মভূমি নামক জনপ্রিয় একটি ধারাবাহিকে শুটিং এর সময় এক অনন্য সুযোগ এসেছিল তাঁর কাছে। সব অভিনেতার কাছে সেই সুযোগ আসে না। ভাস্বর সেই শুটিং-এ স্বয়ং উত্তমকুমারের কোট পরেছিলেন। তাঁর শরীর একদম ঠান্ডা হয়ে গিয়েছিল। তিনি সেই কোট পরা ছবি শেয়ার করে লিখেছেন – ‘এনি আইডিয়া কেনও এই ছবিটা দিলাম? আমি যখন ‘জন্মভূমি’তে কাজ করতাম, তখন হামেশা আমায় কোট পরতে হত। একদিন এই কালো কোট পরে শট দিয়ে এসে মেকআপ রুমে বসেছি। ড্রেসার নিমাই কাকা এসে বললেন, জানো তুমি কার কোট পরে আজ শুটিং করেছ? আমি না বলাতে উনি আমায় বললেন এটা বড়বাবুর জিনিস, তোমায় পরালাম। আমি বুঝতে না পেরে জিজ্ঞেস করলাম বড়বাবুটি কে? মুচকি হেসে কাকা জানালেন, উত্তমকুমার!’

আমার সারা শরীর তখন কেমন হিম হয়ে গেল, শিহরণ হল একটা। এ তো আমার কাছে সাংঘাতিক পাওয়া। অনেকবার বলেছিলাম, আমায় দিয়ে দাও নিয়ে যাই, সে আর হয়নি। গুরু আমাদের সঙ্গেই আছেন এবং থাকবেনও যতদিন সিনেমা থাকবে।

আবারও ধারাবাহিকে একটি খলনায়কের চরিত্রে অভিনয় করতে দেখা যাবে ভাস্বরকে। ধারাবাহিকের নাম ‘শ্রীকৃষ্ণ ভক্ত মীরা’।