• Mon. Nov 28th, 2022

এবার গান ছেড়ে নিজের কবিতা পাঠ করলেন অনুপম রায়!

যাঁকে দর্শক গায়ক, সুরকার, গীতিকার হিসেবে চিনতেন এবার তিনি পাঠ করলেন নিজের লেখা কবিতা। তিনি অনুপম রায়। অনুপমের লেখা কবিতার বইও রয়েছে। কিন্তু ভার্চুয়াল মাধ্যমে নিজের কবিতা নিজে পাঠ, যা অডিও বুক হিসেবে দর্শকের দরবারে পৌঁছে যাচ্ছে, এই প্রয়াস প্রথম বলে দাবি করলেন অনুপম রায়।

এই নিয়ে অনুপম জানান যে, স্টোরি টেলের হয়ে এই প্রথম কাজ করলেন তিনি। তাঁর ভীষণ ভাল লেগেছে। কারণ তাঁর নিজের কবিতা বই আকারে বেরিয়েছে কিন্তু অডিও বুক, এই প্রথমবার। তিনি নিজের কবিতা নিজে আবৃত্তি করবেন বলাটা ভুল, নিজে পড়বেন, সেটা রেকর্ড করা হচ্ছে, এটাই তাঁর কাছে নতুন। যেহেতু মিউজিকের প্রতি সব সময়ই তাঁর ভালবাসা থাকে তাই জন্য তাঁর কবিতা পাঠের উপরও একটা আকর্ষণ ছিল।

কবিতা এবং গল্পের এক অন্য রকম পরিবেশনার মাধ্যম হল এই ‘স্টোরি টেল’। কবিতার অনুসঙ্গে সেখানে মিশে থাকে সঙ্গীত। অনুপমের রায়ের কথায়, প্রত্যেকটা কবিতার একটা প্রেক্ষাপট থাকে। এখানে যে কবিতাগুলো আছে সেগুলোতে তাঁর মনে হল যে, সুন্দর করে তিনি যদি সাউন্ড এবং মিউজিক দিয়ে ডিজাইন করতে পারেন। আর এই দিকে তিনি সঙ্গে পেয়ে গেলেন প্রবুদ্ধ বন্দ্যোপাধ্যায়কে। তিনি বললেন, ‘প্রবুদ্ধদা মিউজিক ডিজাইন করেছে, আর শমি চট্টোপাধ্যায় সাউন্ড ডিজাইন করেছে। আমরা তিনজন মিলেই কাজটা করেছি। আমার নিজের লেখা কবিতা অন্য ভাবে পড়ছি আমি, সেটা পাঠকদের কাছেও নতুন অভিজ্ঞতা হবে।‘ তিনি এই সুযোগ পেয়ে স্টোরিটেলকে ধন্যবাদ দিয়েছেন।