• Mon. Jun 27th, 2022

আদিত্য বিক্রম সেনগুপ্তর নতুন বাংলা ছবি ভেনিসে!

‘আসা যাওয়ার মাঝে’ এবং ‘জোনাকি’ এর জাতীয় পুরষ্কারপ্রাপ্ত চলচ্চিত্র পরিচালক আদিত্য বিক্রম সেনগুপ্তর পরবর্তী ছবির গল্প আমাদের এই শহর তিলোত্তমাকে নিয়ে। আদিত্য বিক্রম সেনগুপ্তের তৃতীয় ছবি, ‘ওয়ানস আপন এ টাইম ইন কলকাতা’ ৭৮ তম ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নির্বাচিত হয়। বহু বছর বাদ বাংলা ছবি আবার ভেনিসের চলচ্চিত্র উৎসবে প্রতিযোগী বিভাগে স্থান পেল, এটা বাংলা ছবির জন্য গর্বের বিষয়।

ছবির গল্পে তাঁর চরিত্র ইলা তাঁর পুরনো শহরটিকে খুঁজছে, তাঁর শৈশবকে খুঁজছে। এই পুরনো শহরটাকে খোঁজার তাগিদ কীভাবে এল? ‘ফিল্মের ধারণার জীবাণুটি আমার কাছে এসেছিল যখন আমি প্রথম দেখেছিলাম যে প্রায় পাঁচ বছর আগে আইকনিক সায়েন্স সিটি ডাইনোসরটির উপরে ফ্লাইওভারটি নির্মাণ করা হচ্ছিল‘ বললেন পরিচালক। ছবির গল্প এক মাকে নিয়ে, যিনি সদ্য কন্যা হারিয়েছেন। একমাত্র মেয়েকে হারানোর পর, ইলা শুধুমাত্র একজন মা হিসেবে তার পরিচয় হারিয়েছেন তা নয় পাশাপশি তাঁর স্বামীর একমাত্র অবলম্বন হয়ে উঠেছে। ব্যঙ্ক তাঁকে লোন দিতে নারাজ, তার অফিসের বস, এক বিশাল পঞ্জি স্কিমের মালিক, তাঁকে একটি প্রস্তাব দেয় যা তিনি নিতে হাজার কষ্ট নিয়েও সেটা মেনে নিতে বাধ্য হয়। ইলা তার সৎভাইয়ের সঙ্গে দেখা করে, তাদের পারিবারিক থিয়েটারের অর্ধেক মালিকানা দাবি করে ইলা, তবে ভাই দিতে অস্বীকার করে এবং ইলার অন্ধকারাচ্ছন্ন পরিণতির জন্য তাঁকেই দোষারোপ করে। এই সমস্ত কিছুর মধ্যেই, ইলার শৈশবের স্মৃতি এক নতুন সূচনার আশা জোগায় তাকে। ইলা যেভাবে নিজের জন্য স্বপ্ন দেখে, যেভাবে জীবনযাপন শুরু করে, সে বুঝতে পারে যে সে শহরের নয় যে কি না ক্ষুধার্ত।

ছবিতে দেখা যাবে শ্রীলেখা মিত্র, ব্রাত্য বসু, পাশাপাশি রয়েছেন সত্রাজিৎ সরকার, অরিন্দম ঘোষ, ঋতিকা নন্দিনী শিমু, অনির্বাণ চক্রবর্তী এবং নবাগত শায়ক রায়। শোনা যাচ্ছে পরিচালক আদিত্যর বাবা ত্রিদিব সেনগুপ্তও নাকি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন। ছবিটির চিত্রগ্রাহক পাম ডি’অর বিজয়ী গোখান তিরিয়াকি এবং সংগীতায়োজনে ডাচ সুরকার মিনকো এগার্সম্যান।