• Mon. Nov 28th, 2022

‘বিশাল’ মাপের কনটেন্টের ওজন নিয়ে কথা বললেন সুজিত!

বর্তমানে বিষয় নির্ভর ছবি খুব বেশি দেখা যাচ্ছে এবং এই ধরনের ছবির প্রতি ঝোঁকও দেখা যাচ্ছে পরিচালকদের। পাশাপাশি এই ধরনের ছবিতে আগ্রহী অভিনেতারাও। এই ধরনের ছবিতে অভিনয়ের সুযোগ বেশি বলে মনে করেন তাঁরা। সবটাই যখন ইতিবাচক, প্রযোজকও ঘরে লক্ষ্মী তুলতে বিষয় নির্ভর ছবির পিছনেই বিনিয়োগ করছেন। তাই প্রায় প্রতিটি ছবি মুক্তির আগেই প্রচারে বলা হচ্ছে, এটি খুব বড় মাপের ছবি বা একদম ভিন্ন স্বাদের বিষয় নির্ভর নতুন ছবি আসছে! কিন্তু এর ফলাফল? দেখা যাচ্ছে বেশির ভাগ ছবিই মুখ থুবড়ে পড়ছে বক্স অফিসে। রবিবার সেই দিকেই আঙুল তুললেন পরিচালক সুজিত সরকার। তিনি ব্যঙ্গ করে বলেছেন, ছবির বিষয় মাপার মাপকাঠি কী? কিলো না টন!

এই বিষয়টিকে নিয়ে শুধু মাথা ঘামিয়েই থেমে থাকেননি পরিচালক বরং ইনস্টাগ্রামে একটি পোস্টও দিয়েছেন। যার শিরোনামে লেখা ‘কনটেন্ট বাই কিলো’স’! এ বিষয়ে পরিচালক বলছেন, ‘ধরে নিচ্ছি, বড় বিষয় নির্ভর ছবির ওজন ১০ কিলো। মাঝারি বিষয় নির্ভর ছবির ওজন সে ক্ষেত্রে ৫ কিলো।’ সুজিতের কথায় অবশ্য স্বাধীন ছবির ওজন গড়ে ১ কিলোর মতো। তারপরেই তিনি প্রশ্ন করেন, এই যে সবাই \’বিশাল\’ মাপের কনটেন্টের ঘোষণা করছেন সেটার ওজন কত? এক টন কী?

এই সম্পূর্ণ বিষয়টিকে নিয়ে পরিচালক সুজিত একাই রসিকতা করেননি, তাঁর সঙ্গে জুড়ে নিয়েছেন অনুরাগীদেরকেও। তাঁদের উদ্দেশে তিনি প্রশ্ন করে বলেন, ‘আপনারা কী বলেন?’ এতে জবাব দিয়েছেন বেশ কিছু নেটাগরিকেরা। কারোর দাবি, ছবির বিষয়ই আসল। কেউ বলেছেন, ৯৫ শতাংশ ছবির প্রচার এক টনের হয়। কিন্তু ছবির বিষয়ের মান? মাত্র এক কিলো! অন্য একজনের দাবি আবার, আদতে কোনও বিষয়-ই থাকছে না। ছবির গান বা প্রচারের জোরে বক্সঅফিসে সাফল্য আসছে সেসব ছবির।