• Thu. Sep 23rd, 2021

সলমনের নাম নিয়ে ভিডিয়ো গেম ‘সেলমন ভাই’!

২০০২ সালের এক পথ দুর্ঘটনা যে দুর্ঘটনায় জড়িত ছিলেন বলি অভিনেতা সলমন খান সেটাকে কেন্দ্র করে একটি ভিডিয়ো গেম তৈরি করা হয়। অভিনেতাকে ব্যঙ্গ করে সেই গেমটির নাম রাখা হয় ‘সেলমন ভাই’। এই ভিডিয়ো গেমটির বিরুদ্ধে মুম্বই সিভিল কোর্টের দ্বারস্থ হয়েছিলেন অভিনেতা সলমন।

সেই ভিডিয়ো গেমের নির্মাতা প্যারোডি স্টুডিয়োজ প্রাইভেট লিমিটেডকে এই গেমটি বা সলমন সম্পর্কিত আর কোনও ধরনের জিনিস প্রচার এবং নতুন করে তৈরি না করার নির্দেশ দিয়ে দিয়েছেন। একই সঙ্গে গুগল প্লে এবং আরও অন্যান্য প্ল্যাটফর্ম থেকে ভিডিয়ো গেমটি সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছেন। আদালত জানিয়েছে যে, সলমন খানকে মাথায় রেখেই এই ভিডিয়ো গেমের চরিত্রটি তৈরি হয়েছে কিন্তু তাঁর থেকেই কোনো রকম অনুমতি নেওয়ার প্রয়োজন বোধ করেনি তারা।

আদালত জানান, যে গেমটি তৈরি করা হয়েছে, সেটি অভিযোগকারী অর্থাৎ সলমন এবং তাঁর বিরুদ্ধে আনা মামলার সঙ্গে অবশ্যই সাদৃশ্য রাখে। কিন্তু সলমন যেহেতু এই গেমটি তৈরি করার অনুমতি দেননি তাই এ ক্ষেত্রে সলমনের গোপনীয়তা বজায় রাখার অধিকার লঙ্ঘিত হয়েছে এবং তাঁর ভাবমূর্তি নষ্ট হয়েছে।

গত মাসে আদালতে এই গেমের বিরুদ্ধে মামলা দায়ের করেন অভিনেতা নিজে। অভিনেতার অভিযোগ, গেমের চরিত্রের ছবি এবং নামের সঙ্গে তাঁর যথেষ্ট মিল রয়েছে। সলমনকে তাঁর অনুরাগীরা ‘সলমন ভাই’ বলে ডাকেন। তাই নির্মাতাও নাকি ব্যঙ্গ করেই এই গেমের নাম রেখেছেন ‘সেলমন ভাই’।