• Sat. Dec 3rd, 2022

রসিকার কাছে বীণা ত্রিপাঠীর চরিত্র বেশি কঠিন ছিল

ইন্ডিয়ান ওয়েব সিরিজ ‘মির্জাপুর ২’ সকলেরই বেশ পছন্দ হয়েছিল। সম্প্রতি ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভাল অফ মেলবোর্ন ২০২১-এ ‘সেরা সিরিজ’-এর খেতাব জিতেছে সেটি। অভিনেত্রী রসিকা দুগল ঠিক তার পরেই জানালেন কীভাবে তাঁকে সমালোচনার মুখে পড়তে হয়েছিল শুরুতে। তাঁর আছে, বীণা ত্রিপাঠীর মতো চরিত্রে অভিনয় করা মোটেই সহজ ছিল না। কিন্তু নায়িকার অদম্য ইচ্ছেশুক্তি তাঁকে এই চরিত্রে জনপ্রিয়তা এনে দিয়েছে। অভিনেত্রী রসিকা দুগল ‘লুটকেস’ এবং ওয়েব সিরিজ ‘মির্জাপুর ২’ এই দুটি কাজের জন্য দুটি মনোনয়ন পেয়েছেন।

তাঁর দুটি কাজের চরিত্র সম্পর্কে কথা বলতে গিয়ে অভিনেত্রী রসিকা জানান যে, ‘লুটকেস’ এবং ‘মির্জাপুর’ –তে এই দুই নারী চরিত্র একদম আলাদা। অভিনেত্রী হিসেবে তাঁর জন্য এটি বহুমুখী একটা সুযোগ ছিল। তিনি বলেন যে তিনি নাকি বাস্তব জীবনে একটু অন্তর্মুখী, লাজুক আর খামখেয়ালি প্রকৃতির। যা বীনা ত্রিপাঠীর একদম উল্টো। মির্জাপুরে কেউ তাঁকে মির্জাপুরের বীনা বলে কল্পনাই করতে পারেননি। এই চরিত্রের মাধ্যমে তাঁর ব্যক্তিত্বের যে কামুকতার দিক ফুটিয়ে তোলা হয়েছে তা তাঁর ক্ষেত্রে ফুটিয়ে তোলা খুবই কঠিন ছিল বলে মনে করছেন অভিনেত্রী। একজন অভিনেত্রী হিসেবে তাঁর কাছে দুটি কাজের জন্যই মনোনয়ন পাওয়া খুব স্পেশ্যাল ছিল এ বলাই বাহুল্য।

‘মির্জাপুর’ ওয়েব সিরিজের নতুন সিজন আমাজন প্রাইম ওটিটিতে মুক্তি পেয়েছিল। এই সিরিজে পঙ্কজ ত্রিপাঠি, আলী ফজল, দিব্যেন্দু শর্মা, বিজয় বর্মা, শ্রিয়া পিলগাঁওকর এবং শ্বেতা ত্রিপাঠি শর্মার মতো তাবড় তাবড় অভিনেতারা ছিলেন।

অভিনেত্রীর বেশিরভাগ কাজ, তার মধ্যে ‘কিসসা’, ‘তু হ্যায় মেরা সানডে’, ‘হামিদ’, ‘মান্টো’ বিভিন্ন চলচ্চিত্র উৎসবে প্রশংসিত হয়েছিল। এমনকি অভিনেত্রী নিজেও অনেক প্রশংসা পেয়েছেন। এর জন্য তিনি বিশ্বাস করেন যে ওটিটিই তাঁকে এই জায়গা করে দিয়েছে। এই ধরনের ছবি বা তাঁর মতো অভিনেত্রী ওটিটি ছাড়া এত সমাদর পেতো না বলে তিনি মনে করছেন। ঠিক সেই কারণেই তিনি ওটিটি প্ল্যাটফর্মগুলিকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন।