• Thu. Sep 23rd, 2021

কর্ণ জোহারকে এক সময় ফিরিয়ে দিয়েছিলেন অনুরাগ কশ্যপ!

গত শুক্রবার ছিল পরিচালক-প্রযোজক অনুরাগ কশ্যপের জন্মদিন। আজ থেকে ১৪ বছর আগে তিনি প্রকশ্যে বলেছিলেন যে ‘সত্য’-র সাফল্যর পরে বেশ কিছু বড় ফিল্ম প্রযোজনা সংস্থা থেকে চিত্রনাট্য লেখার প্রস্তাব পেয়েছিলেন তিনি। ২০০৭ সালে একটি সাক্ষাৎকারে তিনি বলেন, এই বড় নামগুলির মধ্যে একটি নাম ছিল স্বয়ং কর্ণ জোহর এবং যে প্রস্তাবগুলি কর্ণ নিয়ে এসেছিলেন, তার মধ্যে একটি ছিল অতি জনপ্রিয় ছবি ‘কাল হো না হো’।

অনুরাগ জানান, কর্ণ জোহরের ‘কাল হো না হো’-র চিত্রনাট্য ফিরিয়ে দেওয়ার পর ‘তেরে নাম’ (২০০৩), ‘জিস্ম’ (২০০৩) ছবির চিত্রনাট্যও লিখতে বলা হয়েছিল তাঁকে। তিনি সেগুলিও ফিরিয়ে দেন। ‘কাল হো না হো’-র মতো বড় ব্যানারের ছবির প্রস্তাব প্রত্যাখ্যানের কারণ হিসেবে তিনি অবশ্য বলেছিলেন তাঁদের দু’ জনের ছবির ধরনের পার্থক্য। তাঁর মতে কর্ণ জোহার হলেন ‘রোম্যান্সের রাজা’, অন্য দিকে তিনি নিজে ছবির ক্ষেত্রে অনেক বেশি বাস্তবধর্মী রূপ দেখান। এই প্রত্যাখ্যানের পিছনে কোনও ব্যক্তিগত কারণ নেই। কিন্তু তা সত্ত্বেও, অনুরাগ বলেছেন, কর্ণ নাকি তাঁর প্রত্যাখ্যান ভাল ভাবে নেননি।

অবশেষে কর্ণ নিজেই সেই ছবির চিত্রনাট্য লেখেন। পরিচালনায় ছিলেন নিখিল আডবাণী। তবে অনুরাগ ও কর্ণ এক সঙ্গে কাজ করেন অ্যান্থোলজি ছবি ‘বম্বে টকিজ’-এ। সেখানে দিবাকর বন্দ্যোপাধ্যায় ও জোয়া আখতারও ছিলেন পরিচালনাতে। ২০১৫-য় অবশ্য অনুরাগের পরিচালনায় কর্ণ অভিনয় করেছিলেন ‘বম্বে ভেলভেট’ ছবিটিতে।